শারীরিক শিক্ষা | নবম-দশম শ্রেণী | অধ্যায়-০৮ | সৃজনশীল প্রশ্নোত্তর-০২

Table of Contents
শারীরিক শিক্ষা | নবম-দশম শ্রেণী | অধ্যায়-০৮ | সৃজনশীল প্রশ্নোত্তর-০২

∎ প্রশ্ন ০২: আন্তঃশ্রেণি টি২০ ক্রিকেট টুর্নামেন্টে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা টসে জিতে ১ম ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ১০ম শ্রেণির শিক্ষার্থীরা বেশ কিছু ক্যাচ মিস করায় এবং বাউন্ডারি ঠেকাতে না পারায় ওপেনিং জুটি ১০০ রানের পার্টনারশীপ গড়ে তুলে এবং ২ উইকেটে ১৮০ রানের বিশাল স্কোর করে। ১৮১ রানের টার্গেটে খেলতে নেমে ১ম ওভারেই ১০ম শ্রেণির ওপেনিং ব্যাটসম্যানের পায়ে সরাসরি বল লাগায় আম্পায়ার তাকে আউট ঘোষণা করেন। ৯ম শ্রেণির শিক্ষার্থীরা মাঠে স্বতঃস্ফূর্ত ও প্রাণবন্ত ছিল। প্রতিপক্ষের বেশ কিছু নিশ্চিত বাউন্ডারি তারা রক্ষা করেন এবং কোনো ক্যাচ মিস করেনি। ফলে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা টার্গেট অতিক্রম করতে পারেনি।

ক. বাস্কেটবলের উপর কয়টি প্যানেল থাকবে? 
খ. লোনা বলতে বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর। 
গ. ওপেনিং ব্যাটসম্যানের আউটটি কী ধরনের? ব্যাখ্যা কর। 
ঘ. ৯ম শ্রেণির শিক্ষার্থীদের সফলতার পিছনে কী কাজ করেছে বলে তুমি মনে কর— তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

➲ ১নং প্রশ্নের উত্তর 

ক. বাস্কেটবলের উপর ৮টি প্যানেল থাকবে।

খ. কাবাডি খেলায় যখন এক পক্ষের সমস্ত খেলোয়াড় মারা পড়বে তখন তাকে লোনা বলা হয়। কাবাডি খেলায় বিপক্ষ দল লোনার জন্য অতিরিক্ত ২ পয়েন্ট পাবে।

গ. ওপেনিং ব্যাটসম্যানের আউটটি ছিল এল.বি.ডব্লিউ। যদি আম্পায়ার মনে করেন যে, লেগস্ট্যাম্পের বাইরের বল ছাড়া কোনো বল ব্যাটসম্যানের পায়ে বা শরীরে প্রতিহত না হলে সরাসরি স্ট্যাম্পে আঘাত করতো তবে তিনি বোলার ও ফিল্ডারদের আবেদনের প্রেক্ষিতে ব্যাটসম্যানকে. এল.বি.ডব্লিউ আউট দেন। উদ্দীপকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা খেলতে নামলে ১ম ওভারেই ওপেনিং ব্যাটসম্যানের পায়ে সরাসরি বল লাগে এবং ৯ম শ্রেণির বোলার ও ফিল্ডাররা সমস্বরে এল.বি.ডব্লিউ আউটের আবেদন করে।তাদের আবেদনের প্রেক্ষিতে আম্পায়ার ১০ম শ্রেণির ওপেনিং ব্যাটসম্যানকে এল.বি.ডব্লিউ আউট করে দেন কারণ বলটি লেগস্ট্যাম্পের বাইরে ছিল না এবং আম্পায়ারের মনে হয়েছে বলটি ব্যাটসম্যানের পায়ে লেগে প্রতিহত না হলে সরাসরি স্ট্যাম্পে আঘাত করতো।

ঘ. ৯ম শ্রেণির শিক্ষার্থীদের সফলতার পেছনে ভালো ফিল্ডিং ও র‍্যাটিং কাজ করেছে বলে আমি মনে করি। নিচে এর সপক্ষে যুক্তি দেওয়া হলো : 
খেলার জয়-পরাজয় নির্ধারণে ব্যাটিং ও বোলিং এর মতো ফিল্ডিং ও কেচিংও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ একটি ক্যাচ মিসই হতে পারে একটি দলের পরাজয়ের প্রধান কারণ। বলা হয়ে থাকে, ক্যাচ মিস তো ম্যাচ মিস । যখন একজন ভালো খেলোয়ারের দেওয়া ক্যাচ মিস করা হয় অর্থাৎ সে উইকেটে টিকে যায় তার ভিতরে ভিন্ন ধরনের স্পিড কাজ করে। একদিকে সতর্ক হয়ে যায় এবং তার ভুলগুলো শুধরে নেয় অন্যদিকে প্রতিপক্ষের দুর্বলতায় নিজেকে আরও যোগ্য মনে করে । এ দুইয়ের সমন্বয়ে ভালো ফল আসাই স্বাভাবিক। আবার ফিল্ডিং ভালো করতে পারলে বা নিশ্চিত বাউন্ডারি ঠেকাতে পারলে বিপক্ষ দলের ব্যাটসম্যানরা বেশি রান করতে পারে না। ফলে ব্যাটসম্যানরা ধৈর্যহারা হয়ে ভুল শট খেলে আউট হওয়ার সম্ভাবনা থাকে। এখানে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় এবং তাদের পরিকল্পনা অনুযায়ী বিপক্ষ দল ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ১৮১ রানের বিশাল টার্গেট দেয়। ১০ম শ্রেণির শিক্ষার্থীরা বেশ কিছু ক্যাচ মিস এবং বাউন্ডারি ঠেকাতে না পারায় তারা ৯ম শ্রেণির শিক্ষার্থীদের চাপে ফেলতে পারেনি। ফলে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা ১৮০ রানের বিশাল স্কোর করে। যদি ১০ম শ্রেণির শিক্ষার্থীরা ফিল্ডিং ও ক্যাচিং এ ভালো করতো তাহলে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা এতো বেশি রান করতে পারতো না এবং ১০ম শ্রেণির শিক্ষার্থীদের আরও কম রানের টার্গেটে ব্যাট করতে হতো। অপরদিকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা ব্যাটিং এ নামলে ১ম ওভারেই তাদের ওপেনিং ব্যাটসম্যান এল.বি.ডব্লিউ আউট হয়। ৯ম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিপক্ষ ১০ম শ্রেণির বেশ কিছু নিশ্চিত বাউন্ডারি রক্ষা করে এবং কোনো ক্যাচ মিস করে নি। ফলে ১০ম শ্রেণির ব্যাটসম্যানদের মধ্যে হতাশা ও ধৈর্য্যের অভাব দেখা যায় যার কারণে তারা বেশিক্ষণ উইকেটে থাকতে পারেনি অর্থাৎ ১০ম শ্রেণির শিক্ষার্থীরা টার্গেট অতিক্রম করতে ব্যর্থ হয়। সুতরাং বলা যায় যে, ৯ম শ্রেণির শিক্ষার্থীদের সফলতার পিছনে ভালো ফিল্ডিং ও ক্যাচিং কাজ করেছে।