A+
A-

ফরয সালাতের পর রাসূলুলাহ (সা.)-এর শিখানো আমলসমূহ

ফরয সালাতের পর রাসূলুলাহ (সা.)-এর শিখানো আমলসমূহ


🕋 তিনবার
أَسْتَغْفِرُ اللّٰهَ‎
“আমি আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করছি।”


🕋 একবার
 اللهُمَّ أَنْتَ السَّلَامُ وَمِنْكَ السَّلَامُ، تَبَارَكْتَ ذَا الْجَلَالِ وَالْإِكْرَامِ
হে আল্লাহ! আপনি সালাম-শান্তিময় এবং আপনার থেকেই শাস্তি আসে। আপনি বড়ই বরকতময়। হে মহাসম্মানের অধিকারী ও দয়াবান। (সহীহ মুসলিম- হা: নং-১২০৫)।


🕋 একবার
لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ، لَهُ الْمُلْكُ، وَلَهُ الْحَمْدُ، وَهْوَ عَلَى كُلِّ شَىْءٍ قَدِيرٌ، اللَّهُمَّ لاَ مَانِعَ لِمَا أَعْطَيْتَ، وَلاَ مُعْطِيَ لِمَا مَنَعْتَ، وَلاَ يَنْفَعُ ذَا الْجَدِّ مِنْكَ الْجَدُّ
আল্লাহ্ ব্যতিত সত্যিকার কোন ইলাহ্ নেই। তিনি একক, তাঁর কোন শরীক নেই। মহাবিশ্বের কর্তৃত্ব কেবলমাত্র তাঁরই, সমস্ত প্রশংসা একমাত্র তাঁর জন্যই। তিনি সব কিছুর উপর ক্ষমতাশালী। হে আল্লাহ! আপনি কিছু দিতে চাইলে তা রোধ করার সাধ্য আর কারো নেই। আর আপনি কিছু দিতে না চাইলে তা দেবার সাধ্য কারো নেই। আর কোনো সম্পদশালীর সম্পদ (মর্যাদা) আপনার নিকট কোনো উপকারে আসবে না (নেক আমল ব্যতিত)। 
(সহীহুল বুখারী- হা: নং-৮৪৪ )


🕋 একবার
اللَّهُمَّ أَعِنِّي عَلَى ذِكْرِكَ وَشُكْرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ
হে আল্লাহ! আপনি আমাকে আপনার যিকির করতে, আপনার শুকরিয়া আদায় করতে এবং সুন্দরভাবে আপনার এবাদত করতে সাহায্য করুন। (আবু দাউन- হা: নং-১৫২৪)।


🕋 একবার
رَبِّ قَنِي عَذَابَكَ يَوْمَ تَبْعَثُ عِبَادَكَ 
হে আমার রব। আপনি আমাকে আপনার আযাব থেকে রক্ষা করুন, যেদিন আপনি আপনার বান্দাগণকে পূনরায় জীবিত করবেন।


🕋 ৩৩ বার
سبحان الله
🕋 ৩৩ বার
الحَمْدُ لله
🕋 ৩৩ বার
الله اكبر
(সহীহ্ মুসলিম, হা: নং-১২৫০)।


🕋 একবার
لَا إلَهَ إلَّا اللَّهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ، لَهُ الْمُلْكُ، وَلَهُ الْحَمْدُ، وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ (সহীহ মুসলিম, হা: নং- ১/৪১৮)। 


🕋 একবার আয়াতুল কুরসী
اللّٰهُ لَاۤ اِلٰهَ اِلَّا هُوَ الْحَـىُّ الْقَيُّوْمُ  لَا تَاْخُذُهٗ سِنَةٌ وَّلَا نَوْمٌ‌ؕ لَهٗ مَا فِى السَّمٰوٰتِ وَمَا فِى الْاَرْضِ‌ؕ مَنْ ذَا الَّذِىْ يَشْفَعُ عِنْدَهٗۤ اِلَّا بِاِذْنِهٖ‌ؕ يَعْلَمُ مَا بَيْنَ اَيْدِيْهِمْ وَمَا خَلْفَهُمْ‌ۚ وَلَا يُحِيْطُوْنَ بِشَىْءٍ مِّنْ عِلْمِهٖۤ اِلَّا بِمَا شَآءَ ۚ وَسِعَ كُرْسِيُّهُ السَّمٰوٰتِ وَالْاَرْضَ‌‌ۚ وَلَا يَـــُٔوْدُهٗ حِفْظُهُمَا ‌ۚ وَ هُوَ الْعَلِىُّ الْعَظِيْمُ (নাসাঈ, ইবনু হিব্বান, সি: সহি: হা: নং ৯৭২)


🕋 একবার করে 
সূরাহ্ ইখলাছ, সূরাহ্ ফালাক ও সুরাহ্ নাছ 
প্রত্যেক ফরয সালাতের পর।
(সহীহ আবু দাউদ, সহীহ নাসাঈ, মিশকাত হা: নং-৯৬)।


বিঃদ্রঃ উপরোল্লেখিত যিকর-আযকার ও তাসবীহ-তাহলীল ফরয সালাতের সালাম ফিরানোর পর সাথে সাথেই ইমামসহ সকল মুছল্লীদের (পুরুষ-মহিলা) জন্য পাঠ করা সুন্নাত। তাই আসুন আমরা সবাই আমাদের জীবনে সুন্নাতী আমল সমূহ বাস্তবায়ন করি

Comments

Previous Post Next Post